Pages

New, fairer global deal essential, says Cuba's Miguel Diaz-Canel at UN General Assembly

Miguel Diaz-Canel


জাতিসংঘের সাধারণ পরিষদে কিউবার মিগুয়েল দিয়াজ-ক্যানেল বলেছেন, একটি নতুন এবং আরও ন্যায্য বৈশ্বিক চুক্তি অপরিহার্য

এই গল্পটি মূলত পিপলস ডিসপ্যাচে 20 সেপ্টেম্বর, 2023-এ উপস্থিত হয়েছিল৷ এটি এখানে একটি ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ারঅ্যালাইক 4.0 (CC BY-SA) লাইসেন্সের অধীনে শেয়ার করা হয়েছে৷

জাতিসংঘের সাধারণ পরিষদের 78তম অধিবেশন মঙ্গলবার, 19 সেপ্টেম্বর শুরু হয়েছে। উদ্বোধনী দিনে, কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল দিয়াজ-ক্যানেল, যিনি G77+ চীন ব্লকের চেয়ারম্যানও, বর্তমান বিশ্ব ব্যবস্থার সমালোচনা করে একটি শক্তিশালী বক্তৃতা দিয়েছেন এবং ক্ষুধা, দারিদ্র্য এবং জলবায়ু পরিবর্তনের মতো চাপের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় কাঠামোগত পরিবর্তনগুলি তালিকাভুক্ত করা। নিম্নে তার বক্তব্যের প্রতিলিপি দেওয়া হল।

জনাব সভাপতি, জনাব মহাসচিব, মহামান্য,

আমি এই সমাবেশে "শোষিত এবং অপমানিতদের" কণ্ঠস্বর নিয়ে আসছি, যা প্রায় 60 বছর আগে এই একই ঘরে চে গুয়েভারা বলেছিলেন।

আমরা একই সমস্যা ভাগ করে নেওয়া জাতির একটি বিচিত্র গোষ্ঠী। আমরা সবেমাত্র নিশ্চিত করেছি যে হাভানায়, যা G-77 এবং চীনের নেতাদের এবং অন্যান্য উচ্চ প্রতিনিধিদের শীর্ষ সম্মেলন হোস্ট করার জন্য সম্মানিত হয়েছিল, বহুপাক্ষিক অঙ্গনে বিদ্যমান সবচেয়ে প্রতিনিধিত্বকারী, বিস্তৃত এবং বৈচিত্র্যময় প্রতিনিধিত্ব।
New, fairer global deal essential, says Cuba's Miguel Diaz-Canel at UN General Assembly

এই দুটি কার্যত অক্লান্ত দিনগুলিতে, 134টি দেশ থেকে 100 টিরও বেশি প্রতিনিধিরা গ্রুপটি তৈরি করে, বছরের পর বছর অন্যায়, অযৌক্তিক এবং অবমাননাকর আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থার মধ্যে যে পরিবর্তনগুলি আর স্থগিত করা যায় না তার জন্য তাদের আওয়াজ তুলেছিল। , সু-উন্নত দেশগুলির একটি সংখ্যালঘু এবং সংখ্যাগরিষ্ঠের মধ্যে বিশাল অসমতাকে আরও গভীর করে তুলেছে যা "উন্নয়নশীল দেশগুলি" এর উচ্চারণ থেকে পরিত্রাণ পেতে পারেনি।

হাভানা সম্মেলনে জাতিসংঘের মহাসচিব [অ্যান্টোনিও গুতেরেস] কর্তৃক স্বীকৃত হিসাবে সবচেয়ে খারাপ, জি-77 ছয় দশক আগে প্রতিষ্ঠিত হয়েছিল "শতবর্ষের অন্যায় ও বিসর্জন মেরামত করার জন্য, এবং আজকের যন্ত্রণাদায়ক বিশ্বে তারা বহুবিধ সমস্যায় জড়িয়ে পড়েছে। বিশ্ব সংকট, যেখানে দারিদ্র্য বাড়ছে এবং ক্ষুধা আরও বেশি।"

G-77 এবং চীনের প্রতিনিধিত্বকারী দেশগুলি, যেখানে বিশ্বের জনসংখ্যার 80% এরও বেশি বাস করে, তাদের কেবল উন্নয়নের দায়িত্বই নয়, বরং সেই কাঠামোগুলিকে পরিবর্তন করার দায়িত্বও রয়েছে যা আমাদের বৈশ্বিক অগ্রগতি থেকে প্রান্তিক করে।

আরও হাজার হাজারের সাথে যোগ দিন যারা জটিল সমস্যাগুলি নেভিগেট করতে, লুকানো সত্যগুলি উন্মোচন করতে এবং আমাদের বিনামূল্যের নিউজলেটারের মাধ্যমে স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করতে আমাদের সাংবাদিকতার উপর নির্ভর করে, যা সপ্তাহে দুবার সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়:

তোমার ই - মেইল ​​ঠিকানা লেখো
আমরা পরিবর্তনের প্রয়োজনে ঐক্যবদ্ধ, যার সমাধান হয়নি, এবং বর্তমান বৈশ্বিক বহুমাত্রিক সংকটের প্রধান শিকার হওয়ার শর্তে; অপমানজনক অসম বিনিময়; বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ব্যবধান এবং পরিবেশের অবক্ষয়।

New, fairer global deal essential, says Cuba's Miguel Diaz-Canel at UN General Assembly

কিন্তু আমরা অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে একত্রিত হয়েছি, অনিবার্য চ্যালেঞ্জ এবং বর্তমান আন্তর্জাতিক ব্যবস্থাকে রূপান্তরিত করার দৃঢ় সংকল্পের মাধ্যমে, যা গ্রহের জন্য বর্জনীয়, অযৌক্তিক এবং টেকসই নয় এবং মানুষের মঙ্গলের জন্য অকার্যকর। সব

G-77 এবং চীনের প্রতিনিধিত্বকারী দেশগুলি, যেখানে বিশ্বের জনসংখ্যার 80% এরও বেশি বাস করে, তাদের কেবল উন্নয়নের দায়িত্বই নয়, বরং সেই কাঠামোগুলিকে সংশোধন করার দায়িত্বও রয়েছে যা আমাদেরকে বৈশ্বিক অগ্রগতি থেকে প্রান্তিক করে তোলে এবং বহু মানুষ তৈরি করে। আধিপত্য পুনর্নবীকরণ ফর্ম পরীক্ষাগার মধ্যে দক্ষিণ. একটি নতুন এবং আরও ন্যায্য বৈশ্বিক চুক্তি অপরিহার্য।

জনাব প্রেসিডেন্ট,

New, fairer global deal essential, says Cuba's Miguel Diaz-Canel at UN General Assembly

New, fairer global deal essential, says Cuba's Miguel Diaz-Canel at UN General Assembly


প্রতিশ্রুতিশীল 2030 এজেন্ডা বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠিত সময়সীমার মাত্র 7 বছর আগে, প্যানোরামাটি নিরুৎসাহিত করছে। সম্মানিত এই প্রতিষ্ঠানটি এরই মধ্যে স্বীকৃতি দিয়েছে। বর্তমান গতিতে, 17টি টেকসই উন্নয়ন লক্ষ্যের একটিও অর্জিত হবে না এবং 169টি সম্মত লক্ষ্যের অর্ধেকেরও বেশি পূরণ হবে না।


একবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে, এটি মানুষের অবস্থার জন্য আপত্তিকর যে প্রায় 800 মিলিয়ন মানুষ এমন একটি গ্রহে ক্ষুধায় ভুগছে যা সবাইকে খাওয়ানোর জন্য যথেষ্ট উত্পাদন করে।

সমানভাবে আপত্তিজনক সত্য যে জ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ত্বরান্বিত বিকাশের যুগে, 760 মিলিয়নেরও বেশি মানুষ - তাদের দুই তৃতীয়াংশ মহিলা - কীভাবে পড়তে এবং লিখতে জানেন না।

2030 এজেন্ডা বাস্তবায়নের জন্য উন্নয়নশীল দেশগুলোর প্রচেষ্টা যথেষ্ট নয়। বাজারে প্রবেশাধিকার, ন্যায্য ও অগ্রাধিকারমূলক অবস্থার অধীনে অর্থায়ন, প্রযুক্তি স্থানান্তর এবং উত্তর-দক্ষিণ সহযোগিতা প্রদানের জন্য তাদের অবশ্যই কংক্রিট কর্মের দ্বারা সমর্থিত হতে হবে।

আমরা ভিক্ষা চাই না বা অনুগ্রহ চাই না।

G77 অধিকার দাবি করে এবং বর্তমান আন্তর্জাতিক আর্থিক স্থাপত্যের গভীর রূপান্তরের দাবি অব্যাহত রাখবে, কারণ এটি গভীরভাবে অন্যায্য, নৈরাজ্যবাদী এবং অকার্যকর। কারণ এটি দক্ষিণের মজুদ দিয়ে লাভের জন্য ডিজাইন করা হয়েছিল; আধিপত্যের একটি ব্যবস্থাকে স্থায়ী করা যা অনুন্নয়নকে বাড়িয়ে তোলে এবং আধুনিক উপনিবেশবাদের একটি প্যাটার্নকে প্রতিলিপি করতে।

আমাদের এমন আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন এবং চাহিদা রয়েছে যার মধ্যে আমাদের দেশগুলির প্রকৃত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এবং অর্থায়নের অ্যাক্সেস থাকতে পারে।

বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলির পুনঃপুঁজিকরণ তাদের ঋণের অবস্থার আমূল উন্নতি করতে এবং দক্ষিণের আর্থিক চাহিদা মেটাতে অপরিহার্য।

G77 জাতিগুলোর অধিকাংশই

No comments:

Post a Comment